আজ শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৩৮ অপরাহ্


১০৭ উপজেলায় ভোট আজ

চতুর্থ ধাপে ১০৭ উপজেলায় ভোট আজ। সকাল ৮টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার সহিংসতা ঠেকাতে ৪৭ উপজেলায় বিশেষ ব্যবস্থা নিয়েছে কমিশন। এই মধ্যে পুলিশ সুপার, ইউএনও, ওসিসহ ১৪ কর্মকর্তার বিরুদ্ধে নেয়া হয়েছে ব্যবস্থা। বিধি ভাঙায় এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে ১০ সংসদ সদস্যকে। অনিয়মে তাৎক্ষণিক ব্যবস্থায় খোলা থাকছে ২৩টি মনিটরিং সেল।

পাঁচ ধাপের উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপে ২২ জেলার ১০৭ উপজেলায় হচ্ছে ভোট। ইভিএম ব্যবহার হচ্ছে ৬টিতে।

তফসিল অনুযায়ী এ ধাপে ভোট হওয়ার কথা ১২২ উপজেলায়। পরে এতে যুক্ত হয় দিনাজপুর, নরসিংদী ও কক্সবাজার সদর, লোহাগাড়া, ফুলবাড়ি ও গোবিন্দগঞ্জ, এতে উপজেলার দাঁড়ায় ১২৮-এ।

এর মধ্যে স্থগিত হয়েছে মঠবাড়িয়া-কবিরহাটের ভোট। একই অবস্থা ডুমুরিয়া, বরুড়া, ছাগলনাইয়া, ত্রিশাল ও নাঙ্গলকোটের। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ভোট হচ্ছে না আরো ১৪ উপজেলায়।

১০৭ উপজেলার মধ্যে প্রতিদ্বন্দ্বী না থাকায় চেয়ারম্যান পদে ভোট হচ্ছে না ২৩টিতে। এ ধাপে ভোট ছাড়াই ৩৭ চেয়ারম্যানসহ নির্বাচিত হচ্ছেন ৮৩ প্রার্থী।

এবারও নিরাপত্তায় জোর দিচ্ছে কমিশন। গুরুত্ব বিবেচনায় ৪৭ উপজেলায় মাঠে আছেন ৩ থেকে ৪ প্লাটুন করে বিজিবি। উপকূলীয় এলাকায় কাজ করছে কোস্টগার্ড। পুলিশ-র‍্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় এক লাখ ২৫ হাজার সদস্যের সঙ্গে মাঠে আড়াইশো ম্যাজিস্ট্রেট।

অনিয়ম ঠেকাতে এবার ২৩টি মনিটরিং সেল করেছে কমিশন। এই মধ্যে প্রত্যাহার করা হয়েছে পিরোজপুরের পুলিশ সুপার, আশুগঞ্জ ও কেশবপুরের ইউএনও এবং বুড়িচং, মুক্তাগাছা, চাটখিল, আমতলী, মঠবাড়িয়ার ওসিকে।

বিধি ভাঙায় এলাকা ছাড়তে বলা হয়েছে যশোর-২ ও ৪, খুলনা-৬, বাগেরহাট-৪, ময়মনসিংহ-৯ ও ১১, টাঙ্গাইল ৪, ৫ ও ৮ এবং নোয়াখালী-৮ আসনের সংসদ সদস্যকে। গুরুত্বপূর্ণ ৩২ উপজেলায় নির্বাচন পর্যবেক্ষণে থাকছেন কমিশন-কর্মকর্তারা।

চতুর্থ ধাপে চেয়ারম্যান ২৯২, ভাইস চেয়ারম্যান ৪৮৭ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ৩৬৩ জন। ভোটার ২ কোটি ১৭ লাখ ৫০ হাজারের বেশি। কেন্দ্র ৮ হাজার ২’শ ৯২টি।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১