আজ সোমবার, ০১ মার্চ ২০২১, ০৯:১১ পূর্বাহ্ন


আওয়ামী লীগ সরকার কৃষি বিভাগকে আধুনিক যুগয়োপযোগী করে সাজিয়েছে:ফারুক

স্টাফ রিপোর্টার:: দেশের অর্থনীতিক চালিকা শক্তিতে এখনও কৃষি গুরুত্ববহ ভূমিকা পালন করছেোয়াইনঘাট :: গোয়াইনঘাট উপজেলা পারিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ফারুক আহমদ বলেছেন- দেশের অর্থনীতিক চালিকা শক্তিতে এখনও কৃষি গুরুত্ববহ ভূমিকা পালন করছে। ফলে আওয়ামী লীগ সরকার কৃষি বিভাগকে আধুনিক ও যুগয়োপযোগী করে ঢেলে সাজিয়েছে। বর্তমান এ সরকারের আমলেই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা লাভ করেছে। সমকালীন সময়ে কৃষকদের হাতে ভর্তুকি দিয়ে সরকার তুলে দিচ্ছে কৃষি ব্যবস্থার আধুনিক যন্ত্রপাতি। এছাড়া সারা দেশের ন্যায় গোয়াইনঘাট উপজেলাতেও আউশ প্রণোদনা কর্মসূচীর আওতায় আউশ উফশী বীজ ধান ও সার (ডিএপি ও এমওপি) ১ হাজার ৮ শত ৩০ জন প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের অগ্রাধিকার দিয়ে বিতরণ করা হচ্ছে। 

তিনি রাসায়নিক সার ও বীজ প্রাপ্ত কৃষকদের অনুরোধ করে বলেন আপনার বীজ ও সার যথাযত ভাবে ব্যবহার করে ভাল ফসল তুলতে হবে। যাতে আপনাদের ফসল দেখে অন্যান্য কৃষি পরিবার গুলি ওই ধরনের ফসল চাষ করতে আগ্রহী হন। 

তিনি গোয়াইনঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন, উপজেলা কৃষি অধিদপ্তর ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণী অনুষ্ঠানে শনিবার সকাল ১১টায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পালের সভাপতিত্বে ও উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা জীবন কৃষ্ণ রায়ের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েছ, মহিলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম, সাবেক ভাইস চেয়ারম্যান এড. জামাল উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো. আব্দুল হক, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন, উপজেলা আওয়ামী লীগ নেতা সুভাস চন্দ্র পাল ছানা, কৃষি সম্প্রসারণ সহকারী কর্মকর্তা নূরুল ইসলাম, যুবলীগ নেতা নজরুল ইসলাম, ইউপি সদস্য কামাল হোসেন, ব্যবসায়ী নজরুল ইসলাম, উপজেলা পরিষদের সিএ লুৎফুর রহমান, কৃষক সেলিম উদ্দিন।

অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা মো. ফারুক হোসেনের স্বাগত বক্তব্যের মাধ্যমে কৃষি অধিদপ্তরের বিস্তারিত তথ্য ও উপাত্ত বর্ণনা করেন। শেষে কৃষকদের মধ্যে আউশ ধানের ৫ কেজি বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন অতিথিবৃন্দ