আজ শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৩৭ অপরাহ্


কচুয়ায় প্রশাসনের অনুমতি না নিয়ে মাদ্রাসার সভাপতির বিরুদ্ধে গাছ কাটার অভিযোগ

কচুয়া প্রতিনিধি: কচুয়া উপজেলার কাদলা ফাযিল মাদ্রাসা মাঠের চার পাশের বিভিন্ন জাতের গাছ-গাছালি উপজেলা প্রশাসনের অনুমতি না নিয়েই কেটে ফেললেন ওই মাদ্রাসার গভর্নিংবডির সভাপতি। এ ঘটনায় এলাকায় বেশ তোলপাড় সৃষ্টি হয়েছে।
সরেজমিনে জানাগেছে, গত ৩-৪ দিন আগে কাদলা ফাযিল মাদ্রাসার মাদ্রাসার প্রায় ২৫-৩০টি নারকেল ও মেহগনিসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলে মাদ্রাসার গভর্নিংবডির সভাপতি ইঞ্জিনিয়ার মো. মজিবুর রহমান। বর্তমানে ওই গাছ গুলো কেটে মাদ্রাসার মাঠে ফেলে রাখা রয়েছে।
স্থানীয়রা জানান, মাদ্রাসার গভর্নিংবডির সভাপতি ও অধ্যক্ষ মিলে প্রভাব খাটিয়ে পরিবেশ নষ্ট করে অপরিপক্ষ গাছ গুলো কেটে ফেলে। যার মূল্যবান দেড় লক্ষ টাকা হবে বলে এলাকাবাসী জানান এবং তারা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন, মাদ্রাসায় বিভিন্ন সময় খেলাধুলা ও অন্যান্য অনুষ্ঠান হলে মাদ্রাসার মাঠ ব্যবহার হয়। কিন্তু বর্তমানে গাছগুলো কেটে ফেনায় একদিকে পরিবশে নষ্ট অন্যদিকে রৌদ্রের মধ্যে শিক্ষার্থীদের জ্বালা বেড়ে যাবে।
এ ব্যাপারে মাদ্রাসা গভনিংবড়ির সভাপতি ইঞ্জিনিয়ার মো. মজিবুর রহমান মুটো ফোনে জানান, মাদ্রাসার নতুন ভবন করার স্বার্থে গভনিংবডির সভায় সিদ্ধান্ত মোতাবেক গাছগুলো কাটা হয়। তবে উপজেলা প্রশাসনের অনুমতি নেয়া হয়নি।
উপজেলা বন কর্মকর্তা মো. আমিরুল হাসান জানান, গাছ কাটতে হলে সভা করে অবশ্যই প্রশাসনের অনুমতি নিতে হয়। কাদলা মাদ্রাসার গাছ কাটার ব্যাপারে আমার কাছে কেউ অনুমতি নেননি।
উপজেলা নির্বাহী অফিসার নীলিমা আফরোজ বলেন, আমি বিষয়টি শুনেছি। তদন্ত পূর্বক এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।