আজ বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:৪৮ পূর্বাহ্ন


পোল্ট্রি পণ্য আমদানিতে অগ্রিম কর প্রত্যাহারের দাবি

সিলেট::প্রস্তাবিত ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে পোল্ট্রি শিল্পের আশা ভঙ্গ হয়েছে বলে অভিযোগ করেছেন খামারি ও উদ্যোক্তারা। তাদের দাবি, পোল্ট্রি ফিডের অত্যাবশ্যকীয় কাঁচামাল ‘ভুট্টা’ আমদানিতে অগ্রিম আয়কর এবং ‘সয়াবিন অয়েল কেক’ এর উপর থেকে রেগুলেটরি শুল্ক প্রত্যাহার না হওয়ায় ক্ষতিগ্রস্ত হবে শিল্পটি।
পাশাপাশি সব ধরনের পণ্য আমদানিতে নতুনভাবে আগাম কর (এ.টি) আরোপ হওয়ায় চরম হতাশা তৈরি হয়েছে পোল্ট্রি শিল্পে।
শনিবার ২৯ জুন শশহীদ মিনারে অনুষ্ঠিত এক মানববন্ধনে এসব অভিযোগ করেন পোল্ট্রি সংশ্লিষ্ট উদ্যোক্তারা। ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ এবং সিলেট জেলা ডিলার সমিতি যৌথভাবে মানববন্ধনের আয়োজন করে। 
মানববন্ধনে বক্তারা  বলেন, উৎপাদন খরচ কমিয়ে দেশীয় চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানি বাজারে প্রবেশের যে স্বপ্ন তারা দেখছিলেন, প্রস্তাবিত বাজেটে তা পূরণ হয়নি।
প্রস্তাবিত বাজেটে আমাদের প্রধান দাবি ছিলো সয়াবিন অয়েল কেকের ওপর আরোপিত ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি, কটন সিড ও পাম নাটসের উপর ৫ শতাংশ সিডি ও ৫ শতাংশ এটিভি এবং ভুট্টার ওপর ৫ শতাংশ এআইটি প্রত্যাহার।
বক্তারা বলেন এসব দাবি পূরণ হলে পোল্ট্রি ফিডের সঙ্গে ডিম ও ব্রয়লার মুরগির উৎপাদন খরচ কিছুটা কমতো। কিন্তু সয়াবিন অয়েল কেক আমদানিতে আরডি এবং ভুট্টা আমদানিতে এআইটি বহাল রাখা হয়েছে। তাছাড়া পাম নাটস বা কারনেল এবং কটন সিডের ওপর থেকে কাস্টমস শুল্ক তুলে নিয়ে নতুন করে ৫ শতাংশ হারে রেগুলেটরি ডিউটি আরোপ করা হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হবে আমাদের শিল্প।
তবে বিদ্যমান সুবিধা বহাল রাখা এবং রাইস ব্রানের রপ্তানি শুল্ক বৃদ্ধির প্রস্তাবে সন্তোষ প্রকাশ করেন তিনি।

মানববন্ধনে বক্তব্য রাখেন মেঘা ফিডের ডিপু ইনচার্য দিপন আহমেদ, পোল্ট্রি এসোশিয়নের সভাপতি হুসাইন আহমদ বাবু সেক্রেটারি শাখাওয়াত হুসেন, ডিলার আলী আহমদ খান কাজী ফিডের আখতার আহমদ ,
গোয়াইনঘাট পোল্ট্রি খামারী কল্যাণ ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মোঃ জমির উদ্দিন সহ সভাপতি আং কাদির সেক্রেটারি মোহিবুল করিম সহ সেক্রেটারি রুহেল আহমদ অর্থ সম্পাদক হাসান আহমদ চৌধুরী সাংগঠনিক সম্পাদক সওয়াব আলী  অফিস সম্পাদক আতাউল্লাহ উসমানি সাংবাদিক ইসলাম আলী সাংবাদিক এম এ রহিম প্রচার সম্পাদক রুহুল আমিন শিকদার সম্মানীত সদস্য জুবের আহমদ মানিক আহমদ হারুন আহমদ জাফরান আহমদ প্রমুখ