আজ শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:১৪ অপরাহ্


সিলেটের বিশ্বনাথে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থায় ২৬ মন্ডপে দুর্গোৎসব শুরু

বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথ উপজেলার ২৬টি মন্ডপে নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ২৬টি মন্ডপের মধ্যে ২১টিতে সার্বজনীন ও ৫টিতে ব্যক্তিগত উদ্যোগে পালন করা হচ্ছে দুর্গোৎসব। সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন করার জন্য প্রশাসন ও আইন-শৃংখলা বাহিনীর পক্ষ থেকে গ্রহন করা হয়েছে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

পূজা মন্ডপের মধ্যে ৪টি মন্ডপকে অধিক ঝুঁকিপূর্ণ, ৮টি মন্ডপকে ঝুঁকিপূর্ণ ও বাকী ১৪টি মন্ডপকে সাধারণ হিসেবে চিহ্নিত করেছেন উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন। সেই তালিকা অনুযায়ী অধিক ঝুঁকিপূর্ণ পূজা মন্ডপগুলো হল- বিশ্বনাথ পুরাণ বাজার সার্বজনীন পূজা মন্ডপ, দিঘলী শিব ও দূর্গা বাড়ি সার্বজনীন পূজা মন্ডপ, বৈরাগী বাজারের শ্রীশ্রী বৃন্দাবন জিউর আখড়া সার্বজনীন পূজা মন্ডপ, কালীগঞ্জ কালীবাড়ি সার্বজনীন পূজা মন্ডপ।

শুক্রবার মহাষষ্ঠীর মাধ্যমে সনাতন ধর্মালম্বীনের প্রাণের উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়ে মঙ্গলবার মহা দশমীতে প্রতিমা বিসর্জনের মাধ্যমে সম্পন্ন হবে। শঙ্খ আর কাঁসরের শব্দে কাটবে ৫ দিনের পূজার উৎসব। তাই ৫ দিনের দুর্গোৎসবকে প্রাণবন্ত করে তুলতে উপজেলার বিভিন্ন মন্ডপে নানান রকমের আয়োজন করা হয়। তাই মন্ডপগুলোর মধ্যে থাকে নিরব প্রতিযোগিতা।

বিশ্বনাথ উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অজিত কুমার পাল ও সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার দাশ বলেন, এবছর ২১টি মন্ডপে সার্বজনীন ও ৫টি মন্ডপে ব্যক্তিগত উদ্যোগে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে, আর সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতায় প্রতি বছরের ন্যায় এবারও উপজেলার ২৬টি পূজা মন্ডপেই শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন হবে বলে আশাবাদি।

বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামীম মুসা ও পরিদর্শক (তদন্ত) রমা প্রসাদ চক্রবর্তী বলেন, সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণভাবে উপজেলার পূজা মন্ডপগুলোতে পুলিশ-আনসার মোতায়েন থাকবে ও ঝুঁকিপূর্ণ মন্ডপগুলো থাকবে পুলিশের নজরধারীতে। পূজা মন্ডপগুলোতে যারা বিশৃংঙ্খলা সৃষ্টি করা চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে সাথে সাথেই আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

শারদীয় শুভেচ্ছা জানিয়ে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বর্ণালী পাল বলেন, বিশ্বনাথ উপজেলার ২৬টি পূজা মন্ডপে সুষ্ট, সুন্দর ও শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে সর্বপ্রকারের উদ্যোগ গ্রহন করা হয়েছে। সর্বস্তরের উপজেলাবাসীর সার্বিক সহযোগিতায় তা বাস্তবায়ন করা হবে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১