আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:০১ অপরাহ্


নিরাপদ সড়ক চাই বড়লেখা শাখার উদ্যোগে জাতীয় নিসচা দিবস পালিত

মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ 
আজ ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৬ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতি বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। ২৬ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে বান্দরবানে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। ইলিয়াস কাঞ্চন সে সময় সিনেমার শুটিংয়ে বান্দরবনে অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দু’টি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়- এই স্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’।

২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ও মরহুমা জাহানারা কাঞ্চনের ২৬তম মৃত্যুবার্ষিকী। যার অকাল মৃত্যুতে সড়ককে নিরাপদ করার এই সামাজিক আন্দোলনের জন্ম। ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’-এ প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারের বড়লেখায় নিসচার উদ্যোগে  মঙ্গলবার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। 

দিবসের শুরুতে সকাল সাড়ে ১০ টায় বড়লেখা ইসলামীয়া মার্কেট হতে গার্লস স্কুল পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‍্যালি পরবর্তী আব্দুল আলী ট্রেড সেন্টারের সম্মুখে নিসচা উপজেলা আহ্বায়ক তাহমীদ ইশাদ রিপনের সভাপতিত্বে ও সদস্য সচিব আইনুল ইসলামের সঞ্চালনায়  সমাবেশে বক্তব্য রাখেন নিসচা উপজেলা শাখার উপদেষ্টা ও বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সুয়েব আহমদ, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ তাজ উদ্দিন,  পৌর কাউন্সিলর জেহীন সিদ্দিকী, বড়লেখা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল আহাদ, সাংবাদিক সুলতান আহমদ খলিল,  ট্রাফিক সার্জন সাইদুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা শ্রমিক ইউনিয়নের দপ্তর সম্পাদক জামাল উদ্দিন ,  নিসচা বড়লেখা উপজেলা শাখার যুগ্ম আহ্বায়ক মার্জানুল ইসলাম, আইনজীবী সহকারী ও কার্যকরী কমিটির সদস্য গোলাম কিবরিয়া, আব্দুল আজিজ,  সিরাজুল ইসলাম শিরুল, কামরুল ইসলাম, খালেদ আহমদ, মাছুম আহমদ,  কেফায়েত উল্লাহ, রমা কান্ত দাস, ইউনুস আহমদ লিটন, মোহাম্মদ শুভ,লিমন আহমদ,ছয়েফ আহমদ, আবু তাহের মুন্না,ইকবাল হোসাইন,শামীম আহমদ, তৌফিক আহমদ সহ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সচেতনতার বিকল্প নেই, সচেতনতার মাধ্যমেই সম্ভব সড়ক দূর্ঘটনা রোধ করা। তাছাড়াও ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানান।

৯০

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১