আজ সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:২২ অপরাহ্


জোর করে সম্পর্ক হয় না

জোর করে সম্পর্ক হয় না

সম্পর্ক” মাত্র চারটি অক্ষরে লেখা। কি অদ্ভুদ একটি নাম। এ চারটি অক্ষরের মাঝে লুকিয়ে আছে লাখো কোটি মানুষের প্রেম-ভালবাসা, আবেগ-অনুভূতি। আপনি চাইলে কারো সাথে সম্পর্ক স্থাপন করতে পারবেন না। কাউকে বিরক্ত করে, পিছনে লেগে থেকে বা জোড় করে সম্পর্ক স্থাপন করা যায় না। কারো সাথে সম্পর্ক স্থাপিত হলে এমনিতেই হয়ে যাবে। সম্পর্ক কার সাথে কখন কিভাবে গড়ে উঠবে তা নিজেও বলতে পারবেন না। আপনি যে মন মানসিকতার মানুষ আপনার সাথে সম্পর্ক গড়ে উঠবে সে মন মানসিকতার মানুষের। আপনার মন মানসিকতা যদি নিম্মমানের হয় আপনার সাথে সম্পর্কে জড়িয়ে পড়া মানুষটির মন মানসিকতাও হবে নিম্মমানের। আর আপনার মন মানসিকতা যদি উচ্চমানের হয় আপনার সাথে সম্পর্কে জড়িয়ে পড়া মানুষটির মন মানসিকথাও হবে উচ্চমানের।
সম্পর্ক এই শব্দটি যেন সব কিছু থেকে ভিন্ন। সম্পর্কের টানাপোড়াও হয় বিভিন্নভাবে। তার শুরু হয় যেমন ভিন্ন তেমনি তার শেষটাও। সম্পর্কের সুতো যেন অদৃশ্য। তারপরেও একের প্রতি অন্যের টান ঠিক অনুভব করতে পারে প্রতিনিয়ত। সেই টানে কিছুটা ঢিল পড়লেই তার অভিযোগও কিন্তু কম নয়।
সম্পর্ক একটি ফুলের মালার মত যা শুকিয়ে গেলে নষ্ট হয়, যা ছিড়ে গেলেও নষ্ট হয় আবার ধুলো লাগলে কিংবা মলিন হলেও আমরা তা বুঝতে পারি। তেমনি সম্পর্ক অনেক সংবেদনশীল। যাকে ছোঁয়া বা স্পর্শ করা যায় না কিন্তু নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। সম্পর্ক সম্পূর্ণ অচেনা অজানা কিছু মানুষকে জীবনের অংশ করে তোলে। কখন যে এই মানুষগুলো নিজের অস্তিত্বের অংশ হয়ে যায় মানুষ তা বুঝতেও পারে না। মানুষে মানুষে সম্পর্ক গড়ে ওঠে। এ জীবন পথের উঁচু নিচু রাস্তাগুলো পাড় করতে যে লোকগুলো এগিয়ে আসে তাদেরকেই হয়তো দুহাতে জড়িয়ে নিয়ে মানুষ গড়ে তোলে নতুন সম্পর্ক। এটি কখন কার সাথে কিভাবে গড়ে উঠবে মানুষ তা নিজেও বলতে পারে না।

লেখক পরিচিতি:
সাইফুল ইসলাম সুমন
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজ
কুমিল্লা

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১