আজ রবিবার, ০৭ মার্চ ২০২১, ০২:০৫ অপরাহ্


যেভাবে জানা যাবে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল

শিশুদের শিক্ষা গ্রহণ মূল্যায়নের সব থেকে বড় পাবলিক পরিক্ষার ফলাফল আগামীকাল প্রকাশিত হতে যাচ্ছে। বছরের শেষ দিনে প্রকাশিত হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আজ ৩১ ডিসেম্বর প্রাথমিক সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ি পরীক্ষার ফল আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হবে। উল্লেখ্য, গত ১৭ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন পিএসসি পরীক্ষার্থী এবং ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ইবতেদায়ি সমাপনী পরীক্ষার্থী, শিশুদের সব থেকে বড় পাবলিক পরিক্ষায় অংশগ্রহণ করে। ৭ হাজার ৪৫৮টি কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী(পিএসসি) ও ইবতেদায়ি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার(পিএসসি) ফল -২০১৯ বিভিন্নভাবে সংগ্রহ করা যাবে। ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী দিপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করবেন। এরপর অফলাইন, অনলাইনে ফলাফল জানা যাবে।

কিভাবে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল জানতে পারবেন?

মোবাইল এসএমএস, ওয়েব ও এন্ড্রয়েড এপসের মাধ্যমে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার(পিএসসি) ফল -২০১৯ জানা যাবে।

http://dpe.gov.bd/
http://dperesult.teletalk.com.bd/dpe.php
http://202.51.191.190:8431/ResultSingle.aspx

PSC Resultউপরের তিনটি ওয়েবসাইট থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার(পিএসসি) -২০১৯ ফল সহজেই জানা যাবে। উপরোক্ত ওয়েবসাইটে পরিক্ষার্থীর তথ্য পুরণ করে ফল পাওয়া যাবে। প্রথম লিংকটি সহজে প্রবেশ করতে পারবেন না। কেননা এটি সামান্য ভিজিটরের লোড নিতে পারে না। টেলিটকের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার(পিএসসি) পরিক্ষার ফল জানার ওয়েবসাইটে শুধুমাত্র পরিক্ষার্থীর Student ID দিয়ে ফল জানা যাবে। এককভাবে সহজেই ফল জানার ওয়েব সাইট http://202.51.191.190:8431/ResultSingle.aspx এখান থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার(পিএসসি) -২০১৯ ফল জানা যাবে।

মোবাইল এসএমএসে যে ভাবে ফল জানা যাবে:

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার(পিএসসি) -২০১৯ ফল মোবাইল এসএমএসে জানা যাবে। যে কোন অপারেটরের ফোন থেকে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন। এসএমএসের মাধ্যমে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার(পিএসসি) ফল যেভাবে জানা যাবে:

প্রাথমিক সমাপনী পরীক্ষার (পিএসসি) ফল
DPE (space)STUDENT ID (space) YEAR >>> SEND TO 16222
উদাহরণ: DPE 1120194142432222 2019 SEND TO 16222

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল
EBT (space) STUDENT ID (space)Year >>> SEND TO 16222
উদাহরণ: EBT 1120194142432222 2019 SEND TO 16222

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১