আজ বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৮:৩৪ পূর্বাহ্ন


কচুয়ায় টাকা ছাড়া মিলছে না বিনামূল্যের বই

কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি: বছরের প্রথম দিন সারাদেশে বিনামূল্যের বই বিতরণ উৎসব শুরু হলেও কচুয়া উপজেলার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দেখা গেছে ভিন্ন চিত্র।
শিক্ষাপ্রতিষ্ঠানে দেখা যায়, বিনামূল্যের বই বিতরণের বিনিময়ে টাকা নিয়ে শিক্ষার্থীদের বই দিচ্ছে।
স্থানীয় একাধিক অভিভাবকদের অভিযোগ, যেখানে সরকার বছরের শুরুতে পাঠ্যবই বিনামূল্যে বিতরণের নিদের্শ দিয়েছে, সেখানে শিক্ষার্থীদের নিকট থেকে আদায় করা হয়েছে চাঁদা। নতুন বই বিতরণের সময় প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে ১০০ থেকে ১৫০ টাকা হারে নেয়া হয়েছে।
উপজেলার তেতৈয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাও আবুল বাশারসহ শিক্ষক’রা জানান, বিনামূল্যের পাঠ্যবই বিতরণে কোন অর্থ আদায় করা হয়নি। মাদ্রাসার ব্যাচ (আইডি কার্ড) দেওয়ার জন্য টাকা নেয়া হচ্ছে।
মাদ্রাসার শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, ১ জানুয়ারি বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়।
এ সময় প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে ১০০ টাকা হারে চাঁদা আদায় করা হয়। এতে সরকারের উদ্দ্যোশ ব্যাহত হয়। মাদ্রাসার সুপারসহ শিক্ষকরা সঠিক সময় ক্লাসে উপস্থিত না হয়ে তাদের মনগরা ভাবে ক্লাসে উপস্থিত হয়, সুপার মাও.আবুল বাশার বিরুদ্ধে একাদিক অনিয়মের অভিযোগ রয়েছে বলে এলাকাবাসীরা জানান।
মাদ্রাসার একাধিক শিক্ষার্থীরা জানায়, তাদের নিকট থেকে ১০০ টাকা হারে চাঁদা আদায় করে নতুন বই দেয়া হয়েছে। বিভিন্ন সামরিক পরীক্ষা আসলে সঠিক ফি না নিয়ে অতিরিক্ত ফি আদায় করার অভিযোগ রয়েছে।
তেতৈয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাও. আবুল বাশার বই বাবদ ১০০ টাকা করে নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, বইয়ের জন্য নয় মাদ্রাসার বিভিন্ন খরচা আছে। আর বই বিতরণের ছবি রেজিষ্ট্রার খাতায়, আইসিটি ল্যাব ও শিক্ষার্থীদের পরিচয় পত্র দেওয়ার জন্য টাকা নেওয়া হয়েছে।
মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান মো. কাজী জহিরুল ইসলাম জাহাঙ্গীর বলেন, মাদ্রাসার শিক্ষার্থীদের কাছ থেকে সরকারি বই বিতরন ১০০ টাকার নেওয়ার বিষয়টি দুঃখ জনক। এ বিষয়টি আমি শুনেছি, তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাস শুভ বলেন, টাকা নেওয়ার খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে। বিনামূল্যে বই বিতরণের জন্য কেউ টাকা নিতে পারবে না।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১