আজ শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন


মহানগরীতে শিশু যৌন হয়রানী প্রতিরোধে সচেতনতা মূলক উঠান বৈঠক অনুষ্ঠিত

দেলোয়ার হোসেন নয়ন, রাজশাহী: রাজশাহীর মহিষবাথান উত্তরপাড়া ৫ নং ওয়ার্ড এ শিশু যৌন হয়রানী প্রতিরোধে সচেতনতা মূলক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকেল ৪ টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। ব্রিটিশ কাউন্সিল এর সহযোগীতায় দ্যা হাঙ্গার প্রোজেক্ট এর আয়োজনে পজিটিভ ড্রিমল্যান্ড নামক স্যাপ(সোস্যাল একশন প্রোজেক্ট) এর ইয়ুথ লিডাররা এই বৈঠকটি করে। ক্যাম্পেইন বাস্তবায়ন করে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ।

ক্যাম্পেইনটি ৩ টি সেশনে বিভক্ত ছিল। সেশন পরিচালনা করেন ইয়ুথ লিডার মোঃ দেলোয়ার হোসেন নয়ন,মোসাঃ মানতাকা আক্তার প্রিতু ও মেহেদী হাসান আকাশ। ইয়ুথ লিডার মোঃ দেলোয়ার হোসেন নয়ন অংশগ্রহণকারীদের শিশু পারিবারিক যৌন হয়রানী বিষয়ে ধারনা প্রদান করেন। যার মধ্যে শিশুরা পারিবারিকভাবে কিভাবে এর শিকার হয়, কারা করে, কেন করে ইত্যাদি বিষয়ে বিভিন্ন মতামত, পরিসংখ্যান, গবেষনা মূলক তথ্য ব্যাক্ত করেন।

ইয়ুথ লিডার মানতাকা প্রিতু শিশুদের সাথে কথোপকথন কি বিষয় নিয়ে বলবেন এ বিষয় এ ধারনা দেন। যার মধ্যে ভালো স্পর্শ-খারাপ স্পর্শ, স্পর্শকাতর জায়গা, ভালো আদর-খারাপ আদর ইত্যাদি বিষয়ে অবগত করেন।
মিটিং এ অভিভাবকদের অংশগ্রহণ ছিল অনেক সৌজন্যমুলক।

এ বিষয়ে পজিটিভ ড্রিমল্যান্ড এর মেন্টর ও ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ, রাজশাহী সিটি ইউনিট এর কর্মশালা বিষয়ক সম্পাদক আব্দুস সালাম প্রশ্নের উত্তরে বলেন, বর্তমান সমাজের সব থেকে আলোচিত বিষয় হলো শিশু যৌন হয়রানী। আর এই কাজ হলো জঘন্য ধরনের কাজ। আমরা নগরীর ৫ নং ওয়ার্ডের বিভিন্ন এলাকাতে এ সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি এবং যাব বলে আশা করছি।

তিনি আরও বলেন, আপনি হয়তো জানেন আমরা গত ১০ তারিখ এ স্বপ্নপূরন স্কুলে স্কুল ক্যাম্পেইন করেছি। আজ এই সকল স্কুলের বাচ্চাদের অভিভাবকদের নিয়ে এই বৈঠক করলাম। এতে আমরা শিশু ও শিশুদের অভিভাবক উভয়কেই সচেতন করতে সক্ষম হয়েছি বলে ম্পনে করি।

উঠান বৈঠক এ আরও উপস্থিত ছিলেন সবুজ, ফারজানা, অরন্য সাবিহা প্রমুখ।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১