আজ রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:২৯ অপরাহ্


ক্যারিয়ারের ২য় সেঞ্চুরি করলেন লিটন দাস

ডোনাল্ড তিরিপানোর বলটি সীমানা ছাড়া করে ড্রেসিংরুমের দিকে ব্যাট উঁচিয়ে ধরেন লিটন দাস। জিম্বাবুয়ের বিপক্ষে তার ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির উদযাপন শেষ না হতেই অপরপ্রান্ত থেকে ছুটে এলেন মুশফিক। চেনা রূপে সতীর্থকে জড়িয়ে ধরে উল্লাস করলেন, যেন সেঞ্চুরি লিটনের নয়, তিনিই করেছেন।

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় অভিষিক্ত লিটন দাসের। দারুণ প্রতিভাবান ব্যাটসম্যান হয়েও নিজের ছায়া মাড়াতে পারেছেন না লিটন। নিজের খেয়ালিপনার কারণেই দারুণ শুরুর পরও ইনিংসগুলো বড় করতে পারছিলেন না এই উইকেটকিপার- ব্যাটসম্যান। ২০১৮ এশিয়া কাপে ভারতের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি (১২১) তুলে নিয়ে তোলপাড় ফেলে দিয়েছিলেন লিটন। এরপর আরও বেশকিছু ইনিংসে কাছাকাছি গিয়েও তিন অঙ্ক ছুঁতে পারেননি। অবশেষে রবিবার জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন। তার দুই সেঞ্চুরির মাঝে পার হয়ে গেছে ১৫টি ম্যাচ!

ইনিংসের শুরুতে ক্রিজে নেমেই একপ্রান্তে খাবি খাচ্ছিলেন তামিম ইকবাল। অন্যপ্রান্তে অবশ্য শুরু থেকেই স্বচ্ছন্দ ছিলেন লিটন। ছন্দময় ব্যাট করে তুলে নিয়েছেন সেঞ্চুরি। তিরিপানোর লেগ স্টাম্পের দিকে হাফভলি বলটি লেগ সাইড দিয়ে বাউন্ডারির সাহায্যে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান লিটন। ৯৫ বলে ১০ চার ও ১ ছক্কায় সাজানো তার ইনিংস। প্রথম অর্ধশতক তুলে নিতে খেলেছেন ৪৫ বল, দ্বিতীয় পঞ্চাশ রান এসেছে ৫০ বলে।

একজন নিরেট ব্যাটসম্যান হওয়ার সব গুণাবলি আছে লিটনের মধ্যে। মুশফিকের পর টেকনিক্যালি খুব নিখুঁত ব্যাটসম্যান হিসেবে ধরা হয় লিটনকে। স্পিনটা খুব ভালো খেলেন, তবে পেস বোলিংয়ে তার কিছুটা দুর্বলতা রয়েছে। অফস্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢোকা বলগুলো প্রায় সমই লেগ বিফোর হন অথবা ছেড়ে দিয়ে আউট হন। এছাড়া প্রায় সময়ই শট নির্বাচনে গড়বড় করে সুন্দরভাবে শুরু করা ইনিংসগুলো বড় করতে পারেন না। কিন্তু রবিবার ইনিংসের শুরু থেকেই ছন্দময় ব্যাটিং করেছেন। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটিও পেয়েছিলেন ১ নম্বরে নেমে, রবিবার দ্বিতীয় সেঞ্চুরিটিও পেলেন ওপেনিংয়ে নেমে। শেষ পর্য়ন্ত ১২৬ থাকা অবস্থায় ফিজিওর সঙ্গে আলোচনা করে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছেড়ে গেছেন। ক্র্যাম্প না হ্যামস্ট্রিংয়ে চোট, সেটি জানা যায়নি।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১