আজ রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:৪৭ অপরাহ্


করোনা সচেতনতায় আমেরিকার বিলবোর্ডে রাসুল (সাঃ) এর বাণী

আক্রান্ত ও মৃতের হিসাবে যুক্তরাষ্ট্র এখন মহামারি করোনাভাইরাসে আঁতুড়ঘর। পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণের বাইরেই বলা চলে। এখন পর্যন্ত দেশটিতে ৪২ হাজারের বেশি মানুষ মারা গেছে। এদিকে করোনার প্রতিষেধক কবে উদ্ভাবন করা সম্ভব হবে তাও নিশিত করে বলা যাচ্ছে না।

এখন পর্যন্ত করোনা মোকাবিলায় মাস্ক ব্যাবহার ও নিয়মিত ভালোভাবে হাত ধোয়া ইত্যাদির মধ্যে সীমাবদ্ধ আছে। তাই ও এবার সচেতনতা বাড়ানোর লক্ষে ১৪শ বছর আগের বানী ব্যাবহার করছে যুক্তরাষ্ট্র।

সংবাদমাধ্যম আল-আরাবি ইউকে ও রিপাবলিকা অনলাইন তাদের প্রতিবেদনে জানিয়েছে, নভেল করোনাভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে যুক্তরাষ্ট্রের শিকাগো অঙ্গরাজ্যে বিলবোর্ডে ব্যবহার করা হয়েছে ইসলামের সর্বশেষ নবী ও রাসুল হযরত মুহাম্মদ (সা.) এর বাণী।

বিলবোর্ডটিতে নবী মুহাম্মদ (সা.)-এর একটি বাণী লেখা রয়েছে। তাঁর হাদিসের বরাত দিয়ে সেখানে বলা হয়েছে, ‘সংক্রামক রোগের সময় তোমরা বারবার হাত ধোও, সংক্রমিত এলাকায় প্রবেশ করো না ও সংক্রামিত এলাকা থেকে বাইরে যেও না।’

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে টাঙানো এই বিলবোর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। গেইনপিস নামে একটি অলাভজনক সংস্থা শিকাগোর ওহারে বিমানবন্দরের অদূরে এই বিলবোর্ডটি স্থাপন করেছে।

যুক্তরাষ্ট্রের ইলিনয়ভিত্তিক ইসলামি সংস্থাটির যাত্রা শুরু হয় ২০০৮ সালে। এর প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে, সাধারণ মার্কিন জনগণের মধ্যে সঠিক ইসলামি জ্ঞান বিতরণ করা। এ ছাড়া দেশটিতে ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া বা ইসলাম ভীতি দূর করা- যাতে ইসলামি মূল্যবোধ সম্পর্কে তারা যথাযথভাবে জানতে পারে।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০