আজ শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:২৪ অপরাহ্


কচুয়ার শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নির্মাণ কাজের অনিয়মের চেষ্টা

কচুয়া উপজেলা প্রশাসনের নাগের ডগায় অবস্থিত কচুয়া শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালরেয়র ৬তলা বিশিষ্ট একাডেমিক নতুন ভবনের নির্মাণ কাজ অনিয়মের টেষ্টার অভিযোগে বন্ধ করে দিয়েছেন উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির। গতকাল বৃহস্পতিবার বিকালে ওই বিদ্যালয়ে চলমান কাজে নিম্নমানের পাথর ও বালু দিয়ে নির্মান করার চেষ্টার অভিযোগে এ কাজ বন্ধ করে দেয়া হয়।
জানা গেছে, ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর চাঁদপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ও মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রকল্পের আওতায় প্রায় ৬কোটি টাকা ব্যয়ে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি প্রধান অতিথি হিসেবে কাজের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্থর উদ্বোধন করেন।
পরবর্তীতে দায়িত্বপ্রাপ্ত ওই ঠিকাদার জনৈক রনি তার ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ শুরু করেন। বর্তমানে ওই কাজ দ্বিতল ভবনের বিভিন্ন অংশে কাজ চলছে। কিন্তু স্থানীয় ভাবে অভিযোগ উঠেছে ঠিকাদার তার লোকজনের মাধ্যমে নিম্নমানের পাথর ও বালু ব্যবহার করছেন। নিম্নমানের কাজ করার ফলে স্থানীয় সচেতন মহলের ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।
খবর পেয়ে বৃহস্পতিবার বিকালে ওই কাজ বন্ধ রাখার নির্দেশ দেন উপজেলা চেয়ারম্যান মো: শাহজাহান শিশির ও পৌর কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন।
এব্যাপারে ৩নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর মো: আব্দুল্লাহ আল মামুন জানান, দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার নিজ মনগড়া ভাবে প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিত না রেখেই নিম্নমানের কাজ করার চেষ্টা করছেন। তিনি আরো বলেন, ছাঁদ ঢালাইয়ের কাজে বাশঁ ব্যবহার করছেন যা নিয়ম বর্হিভূত। মূলত বাঁশের পরিবর্তে স্টিলের সামগ্রী ব্যবহারে নিয়ম রয়েছে। এসময় তিনি সরকারি নিয়ম মেনে সঠিক ভাবে কাজ করতে ঠিকাদারের প্রতি অনুরোধ করেন।
উপজেলা চেয়ারম্যান মো: শাহজাহান শিশির বলেন, মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে বৃক্ষ রোপন কর্মসূচির অংশ হিসেবে গাছ রোপন করতে বৃহস্পতিবার আমি ওই বিদ্যালয়ে যাই। পরে স্থানীয় লোকজন আমাকে ওই বিদ্যালয়ের নির্মানাধীন ভবনের কাজে নিম্নমানের ময়লা আবর্জনাযুক্ত পাথর ও মাটিযুক্ত বালু দিয়ে কাজ করার বিষয়টি জানান। পরে আমি সরেজমিনে গিয়ে এর বাস্তবতা দেখে কাজ বন্ধ রাখার নির্দেশ দেই।
কচুয়া উপজেলা নির্বাহী অফিসার দীপায়ণ দাস শুভ বলেন, ঠিকাদার কর্তৃক নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করার বিষয়টি শুনেছি। এক্ষেত্রে সংশ্লিষ্ট দফতরকে গুনগত মান বজায় রেখে কাজ করতে বলা হয়েছে।
এব্যাপারে কাজের ঠিকাদার রনি‘র বক্তব্য জানতে তার ব্যবহৃত মোবাইলে বেশ কয়েকবার ফোন দিলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য নেয়া যায়নি।

কচুয়া: কচুয়ার শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নিম্নমানের পাথর ও বালু পাশে দ্বিতল ভবনের একাংশ।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১