আজ সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:৩৯ অপরাহ্


কচুয়ার দোয়টি বাইতুল আমান জামে মসজিদের কমিটি নিয়ে পায়তারার অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥
কচুয়া উপজেলার ৪নং পালাখাল মডেল ইউনিয়নের দোয়টি বাইতুল আমান জামে মসজিদ পরিচালনা কমিটির মেয়াদ থাকা সত্ত্বেও নতুন করে কমিটি গঠনের পায়তারার (বানচালের)চেষ্টা চলছে। দোয়টি গ্রামের অধিবাসী মো. মনির হোসেন সরকার নিজেকে স্ব-ঘোষিত ওই মসজিদ কমিটির সভাপতি দাবি করে লিপলেট বিতরণ করেন। এ ঘটনায় স্থানীয় মসজিদ কমিটি ও মুসল্লীদের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।
বুধবার সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, কচুয়া উপজেলার দোয়টি গ্রামের সরকার বাড়িতে ১৯৬৩ সালে বাইতুল আমান জামে মসজিদ স্থাপিত হয়। মসজিদটি নির্মানের পর ধর্মীয় ভ্রাতৃত্ববোধ বজায় রেখে এলাকাবাসী যুগের পর যুগ শান্তি পূর্ন ভাবে পরিচালিত হয়ে আসছে।
মসজিদের বর্তমান কোষাধ্যক্ষ মো. ওমর ফারুক সরকার জানান, সর্বশেষ প্রায় চার মাস পূর্বে ১১ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটি গঠন করা হয়। এতে পূনরায় সভাপতি পদে বিশিষ্ট সমাজসেবক হাজী মো. আব্দুল মবিন ভূঁইয়া সভাপতি, পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো. ইকবাল উদ্দিন আহমেদ মিঠুকে সাধারণ সম্পাদক করা হয়। এছাড়া কমিটিতে রয়েছেন, মো. সফিউল্লাহ মেম্বার সহ-সভাপতি, মো. ওমর ফারুক সরকার কোষাধ্যক্ষ, কার্যকারী সদস্য পদে রয়েছেন, ফরহাদ হোসেন মাস্টার, সেলিম মাসুদ প্রধান, বিল্লাল হোসেন মাষ্টার, সাহেব আলী, ইমাম বেপারী ও শাহজালাল বেপারী প্রমুখ।
মসজিদের বর্তমান সভাপতি হাজী মো. আব্দুল মবিন ভূঁইয়া বলেন, সমাজবাসীর সহযোগিতায় আমি টানা প্রায় ৩০ বছর যাবৎ সভাপতি পদে দায়িত্ব পালন করছি। মসজিদের মুসল্লী ও এলাকাবাসীর সহযোগিতায় আমি মসজিদ সংলগ্ন দোয়টি ইসলামিয়া হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা লিল্লাহ বোডিং করেছি। মসজিদের মুসল্লী ও মাদ্রাসার শিক্ষক- শিক্ষার্থীদের স্বার্থে অত্যাধুনিক অযুখানা নির্মাণ ও পুরাতন মাঠ ভরাট করি। সাবেক ইউপি চেয়ারম্যান মো. আলমগীর হোসেন স্বপন ও বর্তমানে গ্রামবাসীর সহযোগিতা-পরামর্শে মসজিদে বারান্দা নির্মাণের কাজ চলছে।
তিনি আরো জানান, হঠাৎ করে কয়েকদিন আগে আমাদের গ্রামের সন্তান মো. মনির হোসেন সরকার নিজেকে সভাপতি দাবি করে গ্রামবাসীদের মাঝে একটি লিপলেট বিতরণ করেন। এতে আমরা বর্তমান মসজিদ কমিটি ও গ্রামবাসী বিব্রত বোধ করছি। তিনি বলেন, মনির হোসেন সরকার আমাদের মসজিদের সভাপতি হতে চাইলে কারো কোন বাধা নেই। এক্ষেত্রে সকলের সাথে কথা বলে, নিয়ম মেনে বর্তমান কমিটির মেয়াদ শেষ হলে কমিটি করবে এটাই স্বাভাবিক নিয়ম। কিন্তু কারো সাথে সভা পরামর্শ না করে হঠাৎ সভাপতি দাবি করা কোন যুক্তিকথা নেই। এলাকাবাসী চাইলে তিনি (মনির হোসেন সরকার) সভাপতি হোক, এতে আমার কোন বাধাঁ নেই।
দোয়টি বাইতুল আমান জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারন সম্পাদক মো. ইকবাল উদ্দিন আহমেদ মিঠু জানান, করোনার কারনে আমি ঢাকায় রয়েছি। মসজিদ কমিটিতো আছে,তবে নতুন কমিটি গঠন হচ্ছে এমন বিষয় আমার জানা নেই।
একাধিক এলাকাবাসী জানান, আমাদের গ্রামের একটি ঐতিহ্য ও ব্যাপক পরিচিতি-সুনাম রয়েছে। নিয়ম না মেনে বর্তমান কমিটির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত বহিরাগত লোক এনে কেউ জোর করে মসজিদের সভাপতি হতে চাইলে এবং সমাজে অশান্তি সৃষ্টি করতে চাইলে আমরা গ্রামবাসী তা প্রতিহত করবো।
এদিকে দোয়টি বাইতুল আমান জামে মসজিদ পরিচালনা কমিটির মেয়াদ থাকা সত্ত্বেও নতুন করে কমিটি গঠনের পায়তারার চেষ্টার ঘটনায় স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।
এ ব্যাপারে মুঠো ফোনে মো. মনির হোসেন সরকার বলেন,আমি দীর্ঘ দিন ধরে ঢাকায় ব্যবসা করছি। বিগত ৩০ বছর ধরে একই ব্যাক্তি একটি মসজিদের সভাপতি থাকতে পারেনা। গ্রামবাসী আমাকে দোয়টি বাইতুল আমান জামে মসজিদ পরিচালনা কমিটির নতুন সভাপতি হিসেবে চায়।

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১